ত্যাগ ও কুরবানির মহান আদর্শে উজ্জীবিত হোক আমাদের সবার জীবন

24. September 2015 ধর্ম 0

CP Card-03-20150924_173116

ঈদুল আজহা’র এই আনন্দঘন মুহুর্তে মহান আল্লাহর কাছে প্রার্থনা তিনি যেন আমাদের সকল ইবাদাত, ত্যাগ, কুরবানী কবুল করে নেন, আমাদের গুনাহসমূহ ক্ষমা করে দেন এবং পশু কুরবানীর মাধ্যমে অর্জিত প্রিয় ও মুল্যবান ঈমানী জজবা আল্লাহর রাস্তায় ব্যায় করার শিক্ষায় আমাদের জীবন পরিচালিত করেন। একইসঙ্গে আমাদের শান্তি, সমৃদ্ধি এবং সর্বোচ্চ মানবকল্যানার্থে প্রয়োজনীয় আত্মত্যাগ করার তৌফিক দান করেন।

 

ঈদ আমাদেরকে শুধু আনন্দই দেয় না বরং সকল ভেদাভেদ, হিংসা, বিদ্বেষ ভুলে গিয়ে পরস্পর পরস্পরের প্রতি সহানুভূতি ও দৃঢ় ঐক্যের বন্ধনে আবদ্ধ করে। ঈদুল আযহা মানুষকে ত্যাগ ও কুরবাণীর আদর্শে উজ্জীবিত করে। সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক বৈষম্য, শোষণ দূর করে একটি শোষণমুক্ত সমাজ গঠনের জন্য ত্যাগ স্বীকারে অনুপ্রেরণা দেয়। মূলত আমরা যদি ত্যাগের আদর্শে উদ্বুদ্ধ হয়ে সবাই বাস্তবজীবনে ইসলামী আদর্শ অনুসরণ করতে পারি তাহলেই কেবল ঈদুল আযহার উদ্দেশ্য সার্থক হবে।

 

অন্যদিকে অব্যাহত রাষ্ট্রীয় সন্ত্রাসের কারণে খুন-গুম হয়ে যাওয়া হাজারো পরিবারের মাঝে আজ ঈদ আনন্দ নেই। বাংলার ইসলামপ্রিয় ছাত্র-জনতার প্রাণপ্রিয় নেতা মাওলানা মতিউর রহমান নিজামী, আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী, আব্দুস সোবহান, আলী আহসান মুহাম্মদ মুজাহিদসহ অন্যান্য নেতৃবৃন্দ বিনা অপরাধে কারাগারে প্রকোষ্ঠে থাকায় লাখো-কোটি জনতার হৃদয় ভারাক্রান্ত। এই দুঃসহ পরিস্থিতিতে ঈদ আনন্দ পূর্ণতা পাবেনা তা স্পষ্ট। তবে শত নিপীড়ন-নির্যাতনের মাঝেও ইসলামী আন্দোলনের কর্মীরা কখনো নিরাশ হননি। আমরা বিশ্বাস করি মহান আল্লাহর সাহায্য অতি নিকটে।

 

ঈদুল আজহা’র এই পবিত্র দিনে বিশেষভাবে স্মরণ করছি বাংলাদেশের নির্যাতিত, কারারুদ্ধ, আহত ও পঙ্গু সেইসব ভাইদের যাদের একমাত্র অপরাধ ছিল জমিনে আল্লাহর দ্বীন বিজয়ের জন্য কাজ করা। সেই ভাইদের জন্য মহান রব্বুল আলামীনের কাছে আর্জি জানাই তিনি যেন তাদের ধৈর্য্য ধারণ করার তৌফিক দেন, তাদের দ্রুত সুস্থতার ও মুক্তির ব্যবস্থা করে দেন এবং তাদের সর্বোত্তম পুরষ্কার দান করেন। আমীন।।

 

ঈদের এই আনন্দের মূহুর্তেও মিশর, ফিলিস্তিন, কাশ্মীর, চীনসহ সারা বিশ্বের যেসব নির্যাতিত মুসলমানেরা কষ্টে রয়েছেন তাদের জন্য রইল সহমর্মিতা ও মহান আল্লাহর দরবারে বিশেষ দোয়া। আল্লাহ যেন মুসলিম উম্মাহকে সকল সঙ্কট দ্রুত উত্তরণে ঐক্যবদ্ধভাবে ভূমিকা রাখার তৌফিক দেন।

 

ঈদের এই আনন্দের মাঝে মহান আল্লাহ’র বাণী আমাদের স্মরণ রাখতে হবে-

আল্লাহ’র কাছে কখনো কুরবানির গোশত ও রক্ত পৌঁছায় না। বরং তার কাছে তোমাদের তাকওয়াটুকুই পৌঁছায়।” [সূরা হাজ্জ: ৩৭]

“হে নবী! তুমি বলো আমার নামাজ, আমার কোরবানি, আমার জীবন, আমার মৃত্যু সব কিছুই সারা জাহানের মালিক আল্লাহ তায়ালার জন্য।” (সূরা আনআম : ১৬২)

 

ঈদুল আযহা উপলক্ষ্যে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি এবং আল্লাহর কাছে দোয়া করছি তিনি যেন আমাদের সবাইকে সুন্দর পরিবেশে ঈদুল আযহা উদযাপন করার ও ঈদুল আযহার শিক্ষা বাস্তব জীবনে ধারণ করার তাওফিক দান করেন-আমীন।

 

আবদুল জব্বার

কেন্দ্রীয় সভাপতি

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির


Leave a Reply