পরিচিতি

মুহাম্মদ আবদুল জব্বার

ফটিকছড়ির উত্তর গোপাল ঘাটায় ১৯৮৩ সালের ২২ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মুহাম্মদ আবুল খায়ের এবং মাতার নাম মুছাম্মৎ নুরজাহান বেগম। দুর্বল শিক্ষাব্যবস্থা ও অসহিষ্ণু শাসনব্যবস্থার ফলে সমস্যায় জর্জরিত এদেশে কোন স্থায়ী পরিবর্তন আনার তাড়না থেকেই তাঁর ইসলামী আন্দোলনের প্রতি আগ্রহ সৃষ্টি হয়। সাম্য, সুবিচার ও স্বচ্ছতা নিশ্চিত করার মাধ্যমে আদর্শ ইসলামী সমাজ বিনির্মাণের কর্মসূচীকে স্বীয় জীবনোদ্দেশ্যের সাথে এক করে নিয়ে কাজ শুরু করেন তরুণ ছাত্রসমাজকে আগামী দিনের মানবসম্পদে রূপান্তরের এই কঠিনতম মিশনে। ২০১৪ সালের জানুয়ারী  মাসে অর্পিত হন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতির দায়িত্বে।

শিক্ষাজীবন
কাঞ্চননগর রুস্তমিয়া দাখিল মাদরাসা থেকে ১৯৯৮ সালে দাখিল পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন। মানবিক বিভাগ থেকেই আলিম পরীক্ষা দেন ২০০০ সালে নাজিরহাট আলিয়া মাদরাসা থেকে। ১ম  বিভাগে উত্তীর্ণ হয়ে রাঙ্গুনিয়া আলমশাহপাড়া আলিয়া মাদরাসায় ফাযিল শ্রেণীতে ভর্তি হন। সেখান থেকে ২০০২ সালে দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হন। এরপর হাদিস বিষয়ে উচ্চতর শিক্ষা লাভ করেন একই প্রতিষ্ঠান থেকে এবং ২০০৪ সালে কামিল পরীক্ষায় ১ম বিভাগে উত্তীর্ণ হন।
অতঃপর ২০০৮ সালে তিনি সরকারি চট্টগ্রাম কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে বিএ (সম্মান) পরীক্ষা দেন এবং দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হন।
মাস্টার্স শেষ করেন একই কলেজ থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে ২০১০ সালে দ্বিতীয় বিভাগ পেয়ে। বর্তমানে তিনি ঢাকা ল’ কলেজে এলএলবি শেষ বর্ষে অধ্যয়ন করছেন।

সাংগঠনিক জীবন
১৯৯৫ সালের জানুয়ারি মাসে প্রথম সংগঠনের দাওয়াত প্রাপ্ত হন। অতঃপর কর্মী হিসেবে সংগঠনে যোগদান করেন ১৯৯৫ সালের মার্চ মাসে । এক বছর পরেই ১৯৯৬ সালের জুন মাসে সাথী শপথ গ্রহণ করেন। সদস্য হন ২০০১ সালের মে মাসে।তিনি চট্রগ্রাম কলেজ প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদ এর আজীবন সদস্য।